রাঙামাটি সরকারি কলেজের বিভিন্ন সমস্যা নিরসনের দাবিতে মানববন্ধন

নির্বাচিত পার্বত্য সংবাদ রাঙ্গামাটি শিক্ষা

রাঙামাটি সরকারি কলেজে শিক্ষক সংকট, পরিবহন, হোস্টেল ও নানা সমস্যা নিরসনের দাবিতে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাঙামাটিসরকারি কলেজ শাখার পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন। মঙ্গলবার সকালে রাঙামাটি সরকারি কলেজের ফটকে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। দুই সংগঠনের নেতৃবৃন্দের কর্মী বাদের হাতে প্লেকার্ড নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেছেন সাধারণ শিক্ষার্থীরাও।

মানববন্ধনে ছাত্রনেতা সুনীতি বিকাশ চাকমার সঞ্চালনায় রাঙামাটি সরকারি কলেজ শাখার সভাপতি সুমন চাকমার সভাপতিত্বে মানবন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক থোয়াক্যজাই চাক, রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক টিকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক সোনারিতা চাকমা, রাঙামাটি সরকারি কলেজ শাখার সহসভাপতি অমরজ্যোতি চাকমা, সাধারণ শিক্ষার্থীদের পক্ষে দ্বাদশ শ্রেণী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কুর্নিকোভা চাকমা, দ্বাদশ শ্রেণী মানবিক বিভাগের শিক্ষার্থী প্রেনঙি ম্রো, ডিগ্রী ১ম বর্ষের শিক্ষার্থী বষার্মুনি চাকমা, অনার্স উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী উমংসিং মারমা, রাষ্ট্র বিজ্ঞান ২য় বর্ষের শিক্ষার্থী বাচিং মারমাসহ অন্যান্যরা।

মানববন্ধনে বক্তারা বলেছেন, আওয়ামী লীগ সরকার ১৫ বৎসর ক্ষমতায় থাকা সত্ত্বেও এত বড় শিক্ষাপ্রতিষ্ঠানকে অবহেলিত করে রেখেছে। শিক্ষক সংকটের কারণে ছাত্র—ছাত্রীরা নিয়মিত ক্লাস পাচ্ছে না এবং যথাযথ ক্লাস না পাওয়ার কারণে তাদের পরীক্ষার ফলাফলের মান যথাযথভাবে উন্নতি হচ্ছে না। পরিত্যক্ত ছাত্রাবাস পুনরায় নির্মাণ হচ্ছে না। শুধু তাই নয় নিমার্ণাধীন মহিলা হোস্টেল চালু নেই। রাঙামাটি সরকারি কলেজে ১৩টি বিভাগের অনার্স কোর্স ও ৮টি বিভাগের মাস্টার্স কোর্স চালু রয়েছে। কিন্তু এ কলেজে পর্যাপ্ত শিক্ষক নেই।

তারা আরও বলেন, প্রত্যক বছর সেমিনারের জন্য ফি দেওয়া সত্ত্বেও দুই একটি বিভাগের সেমিনার ছাড়া কোনো সেমিনার কক্ষ বর্তমানে চালু নেই। শহরের অন্যান্য কলেজের ছাত্র—ছাত্রীদের পরিবহনের জন্য নিজস্ব বাস থাকলেও রাঙামাটি সরকারি কলেজের নেই। প্রতি বছর প্রত্যোক শিক্ষার্থীদের কাছ থেকে পরিবহনের জন্য ৫০০ টাকা করে ফি নেওয়া হয়। কিন্তু এতোগুলো টাকা কোথায় যায়? তারপরেও নিজস্ব পরিবহনের কোনো ব্যবস্থা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *