logo

সমতলেও ভূমি কমিশন গঠনরের দাবি

দেশের খবর পার্বত্য সংবাদ রাঙ্গামাটি লাইফ স্টাইল

পার্বত্য চট্টগ্রামের ন্যায় সমতলের আদিবাসী জনগোষ্ঠীর জন্য ভূমি সমস্যা সমাধান ও অধিকার নিশ্চিত করনে ভূমি কমিশন গঠনের দাবি জানিয়েছেন বক্তারা। বক্তরা আরও বলেছেন, ‘শুধু পাহাড়ে নয়, সমতলের আদিবাসীদের ওপর নিযার্তন,নিপীড়ন নতুন কথা নয়। পাহাড়ের ন্যায় সমতলের আদিবাসীদেরকে ভূমিকে কেন্দ্র করে মা বোনদের হত্যা,নিযার্তন ও ধর্ষণ করা হচ্ছে। তাই সমতলেও ভূমি কমিশন গঠন করতে হবে।’ বৃহস্পতিবার সকালে রাঙামাটির আশিকা কনভেনশনহল কক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরামের আয়োজিত নাগরিক মতবিনিময় সভায় সরকারের প্রতি এ দাবি জানানো হয়।
‘পাহাড় ও সমতল আদিবাসীদের জাতীয় ঐক্য ও সংহতি জোরদার করুন’ এ শ্লোগানকে সামনে রেখে নাগরিক মতবিনিময় সভায় বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় শিক্ষা সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক উজু আজিম। আরও বক্তব্য রাখেন, আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটি ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক হরেন্দ্র নাথ শিং, আদিবাসী ফোরামের সদস্য সুশীল কুমার মহাতোসহ পাহাড় ও সমতলের আদিবাসী নেতৃত্বীবৃন্দ। নাগরিক মত বিনিময় সভা পরিচালনা করেন বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল এর সাধারন সম্পাদক ইন্টুমনি তালুকদার। স্বাগত বক্তব্য রাখেন আদিবাসী ফোরাম চট্টগ্রাম অঞ্চল সহ—সভাপতি বিজয় কেতন চাকমা।
নাগরিক মত বিনিময় সভায় বক্তরা বলেছেন, ‘পাহাড় ও সমতলের আদিবাসীদের ঐক্য থাকতে হবে। ঐক্য ধরে রেখে নিজেদের অধিকার আদায়ের জন্য আন্দোলন চালিয়ে নিয়ে যেতে হবে। নিজেদের অধিকার আদায়ের জন্য পাহাড়ে অনেকে নিজেদের জীবন আত্মবলিদান দিয়েছেন। কিন্তু ২৫ বছর অতিক্রম হয়ে যাওয়ার পরেও এখন সরকার চুক্তির মৌলিক ধারাগুলো বাস্তবায়ন করে নি। যার ফলে পাহাড়ে চক্তি স্বাক্ষর হলেও এখনও শান্তি ফিরে নি। সরকার চুক্তি বাস্তবায়ন না করলেও পাহাড় ও সমতলের আদিবাসীরা মিলে ঐক্য সৃষ্টি করে আন্দোলন চালিয়ে নিয়ে যেতে হবে। তবে সময়ের প্রয়োজন। কিন্তু হাল ছাড়া যাবে না। চুক্তি একদিন বাস্তবায়ন হবেই হবে। আয়োজিত পাহাড়ে অন্যায় অত্যাচার নিপীড়ন চলছে, ভূমি কেন্দ্র করে , মা বোনদের হত্যা, ধর্ষন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *